উইন্ডোজ ১০ এ ডিলিট কনফার্ম বক্স সক্রিয় করুন

Enable Delete Confirmation Dialog Box in Widows 10, 8, 8.1


উইন্ডোজ ৭ অথবা এর পূর্বের কোন উইন্ডোজ থেকে কোন ফাইল, ছবি, ভিডিও কিংবা কোন ডকুমেন্ট যাইহোক না কেন আপনি যখন কিছু ডিলিট করতে যাবেন সাথে সাথেই উপড়ের ছবির মত একটা উইন্ডো এসে আপনাকে নিশ্চিত করাবে যে, আপনি কি আসলেই এই ফাইলটি ডিলিট করতে চান। বর্তমান প্রজন্মের উইন্ডোজ ১০, সেই সাথে উইন্ডোজ ৮,৮.১ এ এই ফিচারটি বাই ডিফল্ট ভাবে দেওয়া নেই। অর্থাৎ আপনি যেকোন ফাইল মার্ক রেখে Delete button এ ক্লিক পরলেই কোন রকম ম্যাসেজ দেওয়া ছাড়াই আপনার ফাইলগুলো ডিলিট হয়ে যাবে। বিষয়টি অনেকের কাছে ভাল লাগলেও সাধারণ এবং উইন্ডোজ ৭ ব্যবহারকারীদের কাছে ভাল নাও লাগতে পারে। কারণ ভুলবশত কোন কারণে Delete চাপ লেগে যেতে পারে তাই এটা ইউজার ফ্রেন্ডলি না অনেকের জন্য।


অনেকেই হয়তো জানেন না যে, (যারা কম্পিউটার ব্যবহারে একবারেই নতুন) উইন্ডোজের ফাইল অনাকাংখিত কোন কারণে ডিলিট হয়ে গেলে আপনি খুব সহজেই Recycle Bin থেকে পুনরুদ্ধার করতে পারবেন। এই বিষয়টি সম্পর্কে কেউ না জানলে পোস্টের শেষে আমি বলে দিব। আপনি যদি উইন্ডোজ ১০ অথবা উইন্ডোজ ৮,৮.১ ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে খুব সহজেই ৭ এর মত Delete Confirmation Dialog Box সক্রিয় করতে পারবেন। এই জন্য আপনাকে কোন অতিরিক্ত অ্যাপের সাহায্য নিতে হবেনা, মেনুয়ালি ভাবেই সাধারণ প্রক্রিয়ায় কাজটি করতে পারবেন। শুধু নিচের স্টেপ গুলো অনুসরণ করুন।


আরো একটি পোস্টঃ মোবাইলের ডাটা বাঁচাবে গুগলের নতুন অ্যাপ Datally


উইন্ডোজ ১০,৮,৮১ এ ডিলিট কনফার্ম বক্স সক্রিয় করবেন যেভাবে


কাজটি করার জন্য ৩ অথবা এর অধিক নিয়ম রয়েছে তবে আমার কাছে যেটা সহজ মনে হল সেটিই শেয়ার করলাম

স্টেপ ১  ঃ আপনি ডেস্কটপে Recycle Bin এর রাইট ক্লিক করে> Properties এ যাবেন।

how to enable delete confirmation dialog box in windows 10

স্টেপ ২ ঃ নিচের ছবির মত আসবে আপনি Display delete confirmation dialog এ ট্রিক দিয়ে Apply করে OK দিবেন। 

display delete confirmation dialog gpo

এখন থেকে কোন ফাইল ডিলিট করতে গেলে নিচের ছবির মত একটা কনফার্ম বক্স চলে আসবে।

are you sure you want to permanently delete this file

ভুলবশত কোন কারণে প্রয়োজনীয় ফাইল ডিলিট করে ফেললে ফিরিয়ে আনবেন যেভাবে

স্টেপ ১ ঃ আপনি যদি কোন ফাইল ডিলিট হওয়ার সাথে সাথে মনে পরে এবং তা ফিরিয়ে আনতে চান তাহলে আপনার কিবোর্ড থেকে CTRL+Z প্রেস করলেই ফাইলটি পূর্বের স্থানে চলে আসবে।

স্টেপ ২ ঃ ফাইল ডিলিট করার পরে Recycle Bin থেকে আপনি যদি ফাইলগুলো ডিলিট করে না থাকেন তাহলে খুব সহজেই সেটি ফিরিয়ে আনতে পারবেন, সেই জন্য Recycle Bin ওপেন করুন এবং সেই ছবি, অথবা ডকুমেন্ট রাখতে চান সেটির রাইট বাটন ক্লিক করে Restore দিলেই আপনার ফাইলটি পূর্বের স্থানে চলে যাবে। (আপনার ফাইল যদি কম্পিউটার থেকে সম্পূর্ণভাবে মুছে যায় তাহলে আপনাকে যেকোন File Recovery করার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করতে হবে, সেক্ষেত্রে আপনি Google এর সাহায্য নিতে পারেন।)


recover deleted files


টিপসটি ছোট হলে অনেকের উপকারে আসবে বলে আমি মনে করি, পোস্ট ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ

উইন্ডোজ ১০ এ ডিলিট কনফার্ম বক্স সক্রিয় করুন উইন্ডোজ ১০ এ ডিলিট কনফার্ম বক্স সক্রিয় করুন Reviewed by MD SADIQUR RAHMAN on 12:07:00 AM Rating: 5

No comments:

Powered by Blogger.